My Personal Blog ...

সৌদি আরব ( আল হুতা সৌদি আরামকো কম্পাউন্ড) - ২

ছবির সংখ্যা বেশি তাই প্রথম পর্বের পরে আরও একটি পর্ব করতে হল। মূলত পার্সোনাল ব্লগ হিসাবেই এ ওয়েবসাইটের সব ছবি আপলোড করছি। কোন কোন ছবি কারও ভাল লাগতে পারে। এবং আমার ছবি সংরক্ষণেরও একটি গতি হবে। সামুর (Somewhereinblog.net) অনেক পুরনো ব্লগার হওয়া সত্ত্বেও কখনও সেখানে কোন ছবি শেয়ার করিনি, ফেসবুক কিংবা অন্য কোথাও না। মোবাইলে এখন অব্দি তোলা সব ছবি সর্বপ্রথম এখানেই পাবলিশ করছি। অনুরোধ থাকবে, এই সাইটের কোন ছবি না নেওয়ার।

SCCC স্টাফদের থাকার বাসস্থান । (বেশ কিছু দিনের জন্য এখানে পাকাপোক্ত আসন গেড়েছিলাম !)





যেখানে থাকতাম, সেই ক্যাম্পের চারপাশে কোন বসতবাড়ি বা কিচ্ছু নেই- শুধুই ধূ ধূ মরুভুমি। সেখান থেকে খাবারের খোঁজে চলে আসত নিচের এই প্রাণীগুলো এবং প্রায়শই এদের দেখা মিলত ডাস্টবিন এরিয়ায়। প্রথমে সজারু ভেবেছিলাম, কেননা সজারুর মত কাঁটা আছে; কিন্তু এটি সজারু না। মুখের গড়ন ছুঁচো এর মত, আকারে ধাড়ি ইঁদুরের চেয়ে অনেক বড়। এ প্রানি খুব জোরে ছুটতে পারে না, কিন্তু এর আত্মরক্ষার কৌশল বেশ মজার। বিপদের গন্ধ পেলে দেহকে ফুটবলের মত গোল বানিয়ে ফেলবে, এ অবস্থায় আপনি বল প্রয়োগ করেন তবে ফুটবলের মত গড়াগড়ি খাবে ! তখন আপনি এদের ধরলেও সমস্যা নেই। তবে পারতপক্ষে মানুষজনের কাছে আসে না, পালিয়ে যায়। মরুভুমির কুকুর কিংবা বেড়ালেরা এদের ঘাটায় না। আমি একি সাথে বেড়াল এবং এই প্রানিকে ডাস্টবিন থেকে খাবার খেতে দেখেছি। তবে প্রাণীগুলোর ছবি তুলতে আমাকে অনেক অনেক পরিশ্রম করতে হয়েছে, কত ঘণ্টা সময় যে নষ্ট হয়েছে । তবে এখন সে পরিশ্রম সার্থক, না হলে এখানে শেয়ার করতে পারতাম না !





আমাদের ক্যাটারিং কোম্পানির সৌজন্যে একটি অনুষ্ঠান ।
















কম্পাউন্ডের ভিতরে আমাদের জন্য সুযোগ সুবিধার কোন অভাব ছিল না। কিন্তু নিরাপত্তা জনিত কারনে সে সবের কোন ছবিই তুলতে পারিনি। মনে পড়ে, লাইব্রেরী ভবন, চা- কফি পানের জন্য রিক্রিয়েশন হল (এখানে ঘণ্টার পর ঘণ্টা ল্যাপটপ নিয়ে বসে ফ্রি নেট চালাতাম, দুটো বিলিয়ার্ড বোর্ড ছিল- মন চাইলে খেলতাম, তবে দাবা ছিল সবচেয়ে প্রিয়।), মুভি দেখার জন্য থিয়েটার রুম, সুইমিং পুল, গাওয়া হাউস ... আরও অনেক কিছু ভুলে গেছি ! ছবি থাকলে সবকিছু মনে করা কত সহজ হত।