My Personal Blog ...

সৌদি আরব ( আল হুতা সৌদি আরামকো কম্পাউন্ড) - ১



সৌদি আরবে ভূমিতে কিংবা সমুদ্র থেকে যত তেল তোলা হয়, সে খনিজ উত্তোলন প্রক্রিয়ার সব কাজ করে থাকে রাষ্ট্রীয় সৌদি আরামকো কোম্পানি; সে কোম্পানির সাথে কর্পোরেট ব্যাবসা সৌদি ক্যাটারিং (SCCC) এর।  SCCC এ চাকুরীর সুবাদে সৌদি আরামকোর কয়েকটি প্রোজেক্ট কাজ করার সুযোগ হয়েছে। আরামকোর প্রতিটি কম্পাউন্ডে নিরাপত্তার দায়িত্বে থাকে স্বয়ং সৌদি সেনাবাহিনী। খুবই কঠোর নিরাপত্তা ব্যাবস্থা এবং কম্পাঊন্ডের ভিতরে মোবাইল কিংবা ক্যামেরায় ছবি তোলা সম্পূর্ণ নিষেধ। তারপরেও কিছু ছবি মোবাইলে তুলে সংরক্ষণ করে রাখতে পেরেছিলাম। প্রবাসী জীবনের স্মৃতি হিসাবে সেই ছবিগুলো এখানে দিয়ে দিলাম।


আরামকো, আল হুতা কম্পাউন্ডের ভিতরের কয়েকটি ছবি ঃ







আমার কর্মক্ষেত্র অর্থাৎ ক্যাটরিং কোম্পানির স্টোর সেকশন, ডাইনিং হল (খাওয়া দাওয়া এবং আড্ডাস্থল !)








আরবের বিখ্যাত খেজুরের গাছ। আফসোস ! গাছের খেজুরগুলো কেউ খায় না, পাখি খাওয়ার পরে বাকি খেজুরগুলো মাটিতে পড়ে নষ্ট হয়ে যায়। আমি একদিন ঢিল ছুঁড়েছিলাম। খেজুরগুলো যখন পাঁকতে শুরু করে, স্বাদ হয় সেই রকম। এ খেজুরগুলোও ছিল স্বাদে এবং মিষ্টতায় অতুলনীয়। 



\



 শরীর ঠিক রাখার জন্য ব্যায়ামাগার (এ জন্য মনে হয় এখন পর্যন্ত আমার ভুঁড়ি হয় নি !) . জিম এর ভিতরের কোন ছবি নেই, তাই বাইরের কয়েকটি ছবি দিলাম।






 ড্রাইভিং লাইসেন্স থাকার জন্য মাঝে মাঝে কোম্পানির গাড়ি নিয়ে ঘুরতাম কম্পাউন্ডের ভিতরে। এ সময়ই এই ছবিগুলো চুরি করে তোলা !