My Personal Blog ...

আত্মদর্শন - কাহলিল জিবরান



তোমার অন্তর নিঃশব্দে দিবস ও রজনীর রহস্য জানে।
   কিন্তু তোমার শ্রবণেন্দ্রিয় তোমার অন্তরের উপলদ্ধিকে শব্দে শোনার জন্য তৃষ্ণার্ত।
   তোমার চিন্তায় তোমার চির-চেনা বিষয়গুলো তুমি কথায় জানতে চাও।
   তোমার স্বপ্নে দেখা নগ্ন দেহগুলিকে তুমি আঙ্গুল দিয়ে ছুঁয়ে দেখতে চাও।

   এবং তোমার তাই করা উচিত।
   তোমার অন্তরের গোপন প্রস্রবন অবশ্যই উপরে উঠে আসবে এবং কলকল শব্দে সমুদ্রের দিকে বয়ে
 যাবে,
   এবং তোমার অতল গভীরের রত্নরাজি তোমার দৃষ্টির সামনে উদ্ভাসিত হবে।
   তবে তুমি তোমার অজ্ঞাত ধনরত্ন ওজন করার জন্য নিক্তির সন্ধান কর না;
   এবং তুমি তোমার জ্ঞানের গভীরতাও মাপদন্ড কিংবা রশি ফেলে পরিমাপ করতে যেও না।
   কারন তুমি অসীম এবং অপরিমেয় এক সমুদ্র।

   ‘আমি সত্যের সন্ধান পেয়েছি’- এ কথা না বলে তুমি বরং বলো, ‘আমি একটি সত্য পেয়েছি’।
   ‘আমি আত্মার পথ খুঁজে পেয়েছি’- এ কথা না বলে তুমি বরং বলো, ‘আমি আমার চলার পথে আত্মার দেখা পেয়েছি’।
   কারন আত্মা সর্বপথগামী।
   আত্মা সুনির্দিষ্ট পথ ধরে চলে না, বেনুকান্ডের মত সজা বেড়ে উঠে না ।

   আত্মা অসংখ্য পাপড়িমেলা পদ্মের মতো বিকশিত হয়।