My Personal Blog ...

ছলনাময়ী

কে আমি?
প্রশ্ন জাগে তোমার?
আসলেই তো আমি কে!
হয়ত আমি কেহ না
কিংবা কোনদিনই আমি ছিলাম না!
তাহলে কাকে তুমি ভালবাসতে?
সত্যই কি আমায় ভালবেসেছিলে?
নাকি সবই তোমার ছলনা!
নারী! সে তো বড় ছলনাময়ী!


চাঁদ তো ভালোবাসে আকাশকে
তবে কেন আকাশের সাথে লুকোচুরি খেলে?
তুমি আমাকে ভালোবাসোনি! খেলেছ লুকোচুরি !
তুমি আমার হৃদয়ে সত্যি ছিলে, এখনও আছ।
আমি আছি ? হয়ত আছি; হয়তবা না।
হয়ত এই আমি সেই আমি না।
দেহটি আছে, কিন্তু মন তো সেই কবেই মরে গেছে!
এখন আমি-
মাঝরাতে আকাশের পানে
উদাসী মনে চেয়ে থাকি।
রাতের তাঁরারা বুঝে আমার কষ্ট; আমার ব্যাথা।
শুধু তুমিই বুঝলেনা; বুঝতেও চাইলেনা।
তাইতো সিগারেটের ধোঁয়া-
এখন আমার নিঃসঙ্গতার সঙ্গী।
অভিমানী হয়ে সিগারেটের দিকে তাকাই আর ভাবি
যখন আমার ধোঁয়া মাধুর্য ছিল
তখন প্রিয়া তোমার কাছে ছিলাম প্রিয়
আজ আমার ধোঁয়া মাধুর্য নেই-
তাইতো ছুঁড়ে ফেলে দাও
পড়ে থাকি-
নোংরা কোন অ্যাসট্রেতে।



(১৯৯৮...কলেজ জীবনের প্রথমে লেখা। রাসেল ছিল আমার প্রিয় একজন বন্ধু।
বেচারা প্রেম করে ছ্যাকা খেয়েছিল, তাই তার জন্য লিখেছিলাম !!)