My Personal Blog ...

বন্ধু আমাকে সেই পথ দেখাও....

No comments :
বন্ধু আমাকে সেই পথ দেখাও
যে পথ চলে গিয়েছে অনন্ত প্রশান্তির তীরে
যে পথের শেষে সে থাকবে আমার প্রতীক্ষায়
দু হাত প্রসারিত করে-
আমাকে ঠিক আগের মতই আলিঙ্গনাবদ্ধ করবে বলে।
এক ঘণ্টা পূর্বে আমি পান করেছি নীল নেশার পানীয়
যা আমার মাথায় সঠিক ভাবে গিয়েছে।
এলোমেলো পদক্ষেপে, বিহব্বল দৃষ্টিতে
শিশির ভেজা জ্যোৎস্নাস্নাত রাতে
একাকী পথের ক্লান্ত পথিকের মত
হেটে চলেছি ঠিকানা বিহীন রাজপথে।


নিস্তব্ধতার মাঝে আর্তনাদ চিড়ে
করুন সূরে গাইছি সেই গানটি।
তুমি যেখানেই থাক- আকাশে, বাতাসে
কিংবা গভীর অরণ্যের অনন্ত গহিনে-
আমি জানি, তুমি শুনছো আমার গান।
হয়ত এমন চাঁদনী রাতে
তুমিও হেটে চলেছ রাজপথ ধরে
কিংবা একাকী নিঃসঙ্গিনী হয়ে
বসে আছ জানালার ধারে।
মনে কি পড়ে তোমার পুরনো সৃতির সেই কথা?
হয়ত ভূলে গেছ; কিন্তু আমি ভূলিনি
ভুলতে চেয়েছি, কিন্তু পারিনি।
তাইতো আজ এমন রাতে
সবকিছুর অবসান ঘটিয়ে
চলে যাব তোমা থেকে অনেক দূরে।



 (১৯৯৯)

No comments :

Post a Comment