My Personal Blog ...

অর্থহীন এই বেঁচে থাকা

No comments :
হায় জীবন!
খনিকের মোহমহিতায় ভরা
ভূল, বিরোধ বিচ্ছেদের এক
অবারিত ধূলোময় দুঃস্বপ্ন যেন
প্রভাত সূর্যের আমন্ত্রনের সাথে
যার আগমন হয় এই ধরণীতলে।
সন্ধালগ্নে সে ঝরে যায়
ক্ষণিক সময়ের কোন পুষ্পের মত।
মাঝখানে শুধু থেকে যায়
অনেকটা সময়- অনেকটা প্রবাহ।

আজকের এই সময়ে, এই ক্ষণে
যখন লিখতে বসছি এই কবিতা
উপলদ্ধিতে তখন- হায় !
জীবনের অর্ধেকটা সময় আজ
ফুরিয়ে গেছে শূন্য এই ধরণীতলে।
লাভ ক্ষতির খতিয়ানে আজ এই বিশ বৎসরে
শুধুই শূন্য- সীমাহীন শূন্যতা।
হিসেবের খাতার শুধু রক্তাক্ত কয়েকটি আঁচড় মাত্র।
জীবনে একদিন সন্ধ্যা আসবে
আজকের এই দুপুরের এই উষ্ণতার ন্যায়
সেদিন জীবন প্রদীপের এই
যৌবচঞ্চলতা আর থাকবে না।
সন্ধ্যার শেষে যখন রাত্রির ঘোর অমানিশা নামবে
সেদিন আমি হয়তবা আমি থাকবনা,
চলে যাব চিরচেন এই ধরণী ছেড়ে।
তারপর আরেক প্রভাত আসবে
সে প্রভাতে থাকবনা আমি।
হয়তবা আমার শেষ সৃতিচিহ্নটুকু
বিলীন হয়ে যাবে শেষ মানুষের হৃদয় থেকে।
হয়তোবা আমার এই কবিতাখানি
পড়ে থাকবে অবহেলায় ধুলোময় অচেনা কোথাও
হায়! জীবন যেখানে এতটাই অর্থহীন
তবে কি লাভ এই বেঁচে থাকা ?


 (২০০১) 

No comments :

Post a Comment